SOCIOLOGY OPTIONAL FOR WBCS: Model Answer in Bengali on Emergence of Sociology (সমাজতত্ত্বের উদ্ভব) with PDF

 


For video discussion of this answer CLICK HERE 

Paper–I

 

Chapter-1: Fundamental Sociology

Topic-Emergence of Sociology (সমাজতত্ত্বের উদ্ভব)

Previous year Questions

·     Discuss the emergence of sociology as an academic discipline. (40) 2018

·     Analyse the factor the factors contributing to the Emergence of Sociology. (40) 2013

 

প্রশ্নঃ-

·     শিক্ষায়তনিক বিষয় হিসেবে সমাজতত্ত্বের উদ্ভব আলোচনা কর (৪০) ২০১৮

·     সমাজতত্ত্বের উদ্ভবের কারন গুলি সম্পর্কে আলোচনা করো (৪০) ২০১৩

 

Model Answer

সমাজের উৎপত্তি আনুমানিক হাজার হাজার বছর পুরনো হলেও, অধ্যায়নের বিষয় হিসেবে সমাজতত্ত্বের ইতিহাস মাত্র ২০০ বছর পুরনো, এই কারনে একে সর্বকনিষ্ঠ সামাজিক বিজ্ঞান হিসেবেও আখ্যায়িত করা হয়ে থাকে।মূলত অগাস্ট কোঁত এর দ্বারা “সমাজতত্ত্ব” কথাটি উদ্ভব হলেও, শিক্ষামূলক বিষয় হিসেবে সমাজতত্ত্বের উদ্ভব ও বিকাশের শিকড় গ্রথিত আছে উনবিংশ শতকের পশ্চীমি ইউরোপের সামাজিক-রাজনৈতিক উত্থান-পতনের মধ্যেই যা ৩ টি গুরুত্বপূর্ণ ঘটনার দ্বারা সূচিত ও প্রভাবিত।

সেগুলি হল-

×        ফরাসি বিপ্লব বা রাজনৈতিক পরিবর্তন

×        জ্ঞান দীপ্তি বা বোদ্ধিক পরিবর্তন

×        শিল্প বিপ্লব বা অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তন 

 

ফরাসি বিপ্লব বা রাজনৈতিক পরিবর্তন –

The rich man in his castle, The poor man at his gate, God made them, high or lowly, And ordered their estate.

If you can't eat bread eat cake?

সেই যুগের রাজনৈতিক শোষণ উপরিউক্ত বিখ্যাত প্রবাদ দুটি দ্বারাই সহজে অনুমেয় যা ছিল প্রকৃতপক্ষে শোষিতদের ওপর অবদমন বজায় রাখার এক পন্থা ১৭৮৯ সালে সূচিত হওয়া ফরাসি বিপ্লব ছিল মানব ইতিহাসের স্বাধীনতা ও সাম্যের প্রতি প্রথম পদক্ষেপ যা সমগ্র ইউরোপের রাজনৈতিক মানচিত্রই বদলে দিয়েছিল এবং সামন্তপ্রথার পতন ঘটিয়ে সমাজে নিয়ে এসেছিল এক নতুন সামাজিক শৃঙ্খলা।

ফরাসি বিপ্লবের ফলে সমাজ ধর্মীয় ও সামন্ততান্ত্রিক শোষন থেকে মুক্ত হয়ে প্রথম বার রাজনৈতিক সার্বভৌমত্ব, গনতন্ত্র,স্বাধীনতা, সৌভাতৃত্ত্ব  সাম্যের স্বাদ পায়। 

 

জ্ঞান দীপ্তি বা বৌদ্ধিক পরিবর্তন –

অষ্ঠাদশ শতকের শেষে এবং উনবিংশ শতকের শুরুতে মানব সভ্যতা প্রথম বার প্রকৃতি, ধর্ম, আধ্মাত্যিকতা প্রভৃতির পরিবর্তে কারন,যৌক্তিকতা, ও সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি দ্বারা সামজিক বিশ্লেষণ শুরু করেন।  ধর্মনিরপেক্ষ, বৈজ্ঞানিক, প্রগতিশীল, ও মানবতাবাদি দৃষ্টিভঙ্গি প্রকৃত পক্ষে এই জ্ঞানদীপ্তির যুগ বা বৌদ্ধিক নবজাগরনের যুগেরই দান।

যে সমস্ত দার্শনিক তাদের চিন্তাভাবনার দ্বারা বৌদ্ধিক ক্ষেত্রগুলিকে সমৃদ্ধ করেছিলেন, তাদের মধ্যে অন্যতম ছিলেন-মন্তেস্কু,লক,ভলতেয়ার,রুশো,হেগেল,এডাম স্মিথ প্রভৃতি।

Ø মন্তেস্কু তার Spirit of Laws গ্রন্থে কতৃত্বের কেন্দ্রিভবনের বিপক্ষে এবং ক্ষমতা বন্টন ও ব্যক্তি স্বাধীনতার পক্ষে প্রশ্ন তোলেন।

Ø ইংরেজ দার্শনিক লক, জীবনের অধিকার, সম্পদের অধিকার,ও ব্যক্তি স্বাধীনতার অধিকারের বিষয় গুলি তার লেখায় তুলে ধরেন এবং তারই সাথে যে কোনোরকম অধিকার খর্বকারি শক্তি/কতৃত্বকে গদিচ্যুত করারও আহ্বান জানান।

Ø ফরাসি দার্শনিক ভলতেয়ার ধর্মীয় শোষণের বিরুদ্ধে বাক স্বাধীনতার কথা লেখেন।

Ø রুশো তার The Social Contract বই তে গনতন্ত্র সার্বভৌমত্বের কথা লেখেন।

প্রাকৃতিক বিজ্ঞানের মত সমাজবিজ্ঞানেও নানারকম সূত্র দ্বারা সাধারণীকরণ করা, সমাজ কে অনুধাবন করা, স্তরের দ্বারা ভাগ করা, প্রত্যক্ষবাদ পধতিবিদ্যার প্রয়োগ করা এই সময় থেকেই শুরু হয়, যা ছিল শিক্ষাগত বিষয় হিসেবে উন্নীত হওয়ার পথে সমাজতত্ত্বের অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ। 

শিল্প বিপ্লব বা অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তন  -

শিল্প বিপ্লবের সূচনা ইংল্যান্ডে হয়েছিল ঠিকই তবে তার সামাজিক ও অর্থনৈতিক প্রভাব ইংল্যান্ড ও পরে সমগ্র ইউরোপ তথা বিশ্বে ছড়িয়ে পরে। আপাত দৃষ্টিতে বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে শিল্পের মেলবন্ধনকেই শিল্প বিপ্লব হিসেবে গন্য করা হলেও, তার প্রভাব সমস্ত সমাজের কাঠামোকেই আমূল বদলে দেয়। সেগুলি ছিল-

§  সামন্ত প্রথা ভেঙ্গে নতুন শিল্প সমাজের উদ্ভব ঘটে, যার ফলে উদ্ভূত হয় অসাম্য ও শোষনের নতুন রূপ।

§  শতাব্দি ধরে চলে আসা আপাত স্থির একটি সমাজের মধ্যে হঠাৎ এক গতিময়তা নিয়ে আসে যা সমস্ত মানুষের জীবন-জীবিকা বদলে দেয়।

§  যা নষ্ট করে দেয় সমগ্র প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য।

§  লাখো লাখো মানুষ কৃষি ভিত্তিক জীবন-জীবিকা ছেড়ে শহরে চলে আসেন Wage Labour হিসেবে কাজ করতে, তৈরি হয় বস্তি, ও এক অমানবিক পরিবেশে নতুন জীবনের লড়াই।

§  দ্রুত হারে নগরায়ন ঘটে, তার সাথে দ্বিগুন হারে উদ্ভুত হয় নিত্য নৈমিত্তিক সমস্যা।

 

(উপসংহার)

মূলত এই বদলে যাওয়া সমাজের গবেষণা,পর্যবেক্ষন, পর্যালোচনা, ও বিশ্লেষনের হাতিয়ার হিসেবেই সমাজতত্ত্বের আবির্ভাব ঘটে। ফ্রান্স,জার্মানি, ইংল্যান্ড অর্থাৎ যে সমস্ত স্থানে সামজিক পরিবর্তন ঘটেছিল, সেই সমস্ত সমাজেই প্রথম সমাজতত্ত্বের বিকাশ ঘটে অগাস্ট কোঁত, ডুরখাইম(ফ্রান্স), কার্ল মার্ক্স, ওয়েবার(জার্মানি), ও স্পেন্সার(ইংল্যান্ড) প্রমুখ ব্যক্তিত্বদের হাত ধরে। এবং ধীরে ধীরে এই পরিবর্তন গুলি যখন সমগ্র বিশ্বে সর্বগ্রাসী রূপ নেয়, সেই ভেঙ্গে পরা সামাজিক কাঠামো, বিশৃঙ্খলা, নব্য উদ্ভূত প্রতিষ্ঠান, সচলতা,অপরাধ প্রবনতা, পরিবর্তনকে নতুন রুপে অধ্যায়ন করতে একটি বিশেষ সামাজিক বিজ্ঞানের প্রয়োজন অনুভূত হয়,যা ‘Socious’‘Logos’ যথাক্রমে দুটি ল্যাটিন ও গ্রীক শব্দের সম্বন্ময়ে “Sociology” নামে ১৮৩৯ সালে অগাস্ট কোঁতের দ্বারা নামাঙ্কিত হয়ে নতুন শিক্ষকেন্দ্রিক বিষয় হিসেবে সারা বিশ্বে আত্মপ্রকাশ ঘটে। 




For PDF of this note CLICK HERE

Join our Telegram channel for free study notes and updates CLICK HERE

 

CLICK HERE for FREE notes for WBCS and other PSC exams



    





 

Comments

Popular posts from this blog

EMERGENCE OF SOCIOLOGY: Model Answer in English for WBCS Mains